ডিজিটাল পদ্ধতিতে ভিক্ষে করা শুরু করেছেন বিহারের রাজু প্যাটেল। বেটিয়া রেলস্টেশনে ভিক্ষাবৃত্তি করা এই ব্যক্তি দেশের প্রথম ডিজিটাল ভিখারি।

বিহারের বেটিয়া রেলস্টেশনে সকলের কাছেই পরিচিত রাজু প্যাটেল। বছর চল্লিশের রাজুকে চেনেন না এমন কোনও নিত্যযাত্রী নেই এলাকায়। তবে রাজু কোনও বিশিষ্ট ব্যক্তি নন। বরং সাধারণ এক ভিখারি। ছোট থেকেই রাজু বেটিয়া স্টেশনে ভিক্ষা করে আসছেন। তবে তাঁর হাবভাব পাঁচজন সাধারণ ভিখারির থেকে সম্পূর্ণ আলাদা।

আরও পড়ুন- জানুন শেয়ার বাজারে লগ্নিপত্রের দাম ওঠা-নামার কারণ

দেশের প্রথম ডিজিটাল ভিখারি রাজুর কাছে মোবাইল ব্যাঙ্কিং থেকে শুরু করে কার্ড সোয়াইপ মেশিন সবকিছুই আছে। রাজু অন্য ভিখারিদের মতো কখনওই হাত পেতে টাকা নেন না। তাঁর গলায় ঝোলে একটি বোর্ড। যেখানে লেখা একটি কিউআর কোড। যাঁরা রাজুকে ভিক্ষা দিতে চান তাঁদের প্রথমে ওই কিউআর কোডটি নিজের মোবাইল ফোনে স্ক্যান করতে হয়। তারপর মোবাইল ব্যাঙ্কিংয়ের মাধ্যমে রাজুকে ভিক্ষা দিতে হয়। এটাই রাজুর বৈশিষ্ট্য। কী কারণে নগদ টাকার পরিবর্তে এভাবে ডিজিটাল ভিক্ষা? রাজুর সোজাসাপ্টা জবাব, আজকের ডিজিটাল অনেকেই আর নগদ টাকা নিয়ে পথে বের হন না। তাই এই পদ্ধতি। ভিক্ষা করার জন্য রাজু একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট এবং একটি ই-ওয়ালেটও খুলেছেন।