পৃথিবীর আদিম রহস্যের সন্ধানে যুগ যুগ ধরে চলছে বিজ্ঞানের অনন্ত খোঁজ। অজানা রহস্যের কিনারা করতে অনুসন্ধান চালিয়ে যাওয়া বিজ্ঞানীদের হাতে এলো এক অমূল্য সম্পদ। সম্প্রতি গ্রিসে (Greece) এক প্রাচীন গাছের খোঁজ পেলেন বিজ্ঞানীরা(scientist)। বয়স ২ কোটি বছর। যদিও এই গাছের ডালপালা শিকড় সবটাই অক্ষত রয়েছে আগের মতই। শুধু প্রাণটুকু নেই। জীবাশ্ম(fossil) হলেও গাছের মূল গঠন একেবারে নিখুঁত অবস্থায় রয়েছে। এত পুরনো অক্ষত জীবাশ্ম এভাবে হাতে আসায় নিশ্চিতভাবেই উৎফুল্ল বিজ্ঞানীরা। আশা করা হচ্ছে প্রাচীন এই গাছ বলে দেবে আদিম পৃথিবীর খুঁটিনাটি নানান তথ্য।

জানা গিয়েছে, গ্রিসের লেসবস এলাকায় রাস্তা তৈরি কাজ করতে গিয়ে নজরে আসে পাথর হয়ে যাওয়া গাছটি। বিজ্ঞানীদের অনুমান বহু বছর আগে এই এলাকায় অগ্ন্যুৎপাতের কারণে যা কিছু অবশিষ্ট ছিল সব লাভার তলায় চাপা পড়ে যায়। এই এলাকা থেকে এর আগেও মাটি খুঁড়ে এমন প্রচুর জীবাশ্ম পাওয়া গিয়েছে। তবে ২ কোটি বছরের পুরনো আস্ত একটি গাছ নিশ্চিত ভাবেই বিজ্ঞানীদের কাছে বিশাল বড় খোঁজ।

গাছের রহস্য উন্মোচনে ইতিমধ্যেই গবেষণা শুরু করে দিয়েছেন গ্রিসের জীববিজ্ঞানীরা। তাদের দাবি গাছটির কার্বনের গঠন এখনো এতটাই অপরিবর্তিত যে এর থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে এই এলাকার পুরনো বাস্তুতন্ত্র সম্পর্কে প্রচুর তথ্য হাতে আসতে চলেছে শীঘ্রই। পাশাপাশি বিবর্তনের নিয়ম ধরে পাথর হয়ে যাওয়া এই গাছ থেকে কোন কোন প্রজাতির গাছের উৎপত্তি হয়েছে সে সম্পর্কেও তথ্য পাওয়া যেতে পারে বলে আশা প্রকাশ করছে বিজ্ঞানী মহল।